View Single Post
  #1  
Old March 20, 2006, 03:12 PM
babubangla's Avatar
babubangla babubangla is offline
Cricket Legend
 
Join Date: May 28, 2004
Location: TN, USA
Posts: 3,297
Default <font class=bangla>রঙ্গব্যঙ্গঃ চ্যানেল আই ধারাভাষ্য </font>


আব্দুল হামিদঃ সুপ্রিয় দর্শকমন্ডলী, বাংলাদেশ-কেনিয়া তৃতীয় ওয়ান-ডে ম্যাচ দেখার জন্য ফতুল্লা স্টেডিয়াম থেকে আপনাদের স্বাগত জানাচ্ছি আমি আব্দুল হামিদ এবং আলফাজ আহমেদ। এছাড়াও আপনাদের ক্রিকেট জ্ঞানের শূন্য ভান্ডার ভরিয়ে তোলার জন্য ক্রিকেট অনুরাগী বিজ্ঞ ব্যক্তিদের দিনভর আমরা আপনাদের সামনে হাজির করব।

প্রথম দৃশ্য
হামিদঃ আচ্ছা আলফাজ, আজকের খেলা সম্পর্কে তোমার কি ধারনা ?
আলফাজঃ হামিদ ভাই, কি আর বলবো, আজকের খেলাটা কিন্তু খুব গুরুত্বপুর্ণ একটা খেলা
হামিদঃ দর্শকমন্ডলী, এই মাত্র আমরা আমদের বিজ্ঞ ক্রিকেট বিশেষজ্ঞ আলফাজ এর কাছ থেকে অত্যন্ত চমৎকার একটা তথ্য জানতে পারলাম—আজকের খেলা খুব গুরুত্বপুর্ণ খেলা।
আলফাজঃ হামিদ ভাই, শুধু তাই নয়, আমরা আশা করব বাংলাদেশ দলের খেলোয়াড়রা আজ তাদের সব নৈপূন্য ঢেলে দিয়ে ফতুল্লা স্টেডিয়ামে তাদের নিজেদেরকে আজ ফতুর করে ফেলবেন।
হামিদঃ তুমি ঠিকই বলেছ আলফাজ, নিজেদের সর্বস্ব উজার করে ফতুর হতে না পারলে ঊগান্ডার বিরুদ্ধে জয়লাভ অত্যন্ত কঠিন হতে পারে।
আলফাজঃহামিদ ভাই, আমরা কিন্তু আজ খেলছি কেনিয়ার সাথে, উগান্ডার সাথে নয়- যদিও কেনিয়া ও উগান্ডা উভয় দলের খেলোয়াড়রা দেখতে একই রকম কালো।
হামিদঃ শুধু কালো নয় আলফাজ, পাতিলের তলার মত কালো।

দ্বিতীয় দৃশ্য
হামিদঃ সুপ্রিয় দর্শকমন্ডলী, আপনাদের সামনে আমরা এখন হাজির করেছি বাংলাদেশ চলচ্চিত্রের স্বনামধন্য এক্সট্রা ও রুপসী নাচনেওয়ালী হুরমতী বেগমকে।


হুরমতীঃ আজকের খেলা কিন্তু খুব ঝাকানাকা-ঝাকানাকা।
হামিদঃ আমি তোমার সাথে সম্পুর্ন একমত। দর্শকমন্ডলী আপনারা অনেকেই হয়তো জানেন হুরমতী কিন্তু শুধু চলচ্চিত্রের এক্সট্রা ভুমিকায় অভিনয়ই করেন না, তিনি কিন্তু ক্রিকেটও আমাদের মতই ভাল বোঝেন। এক কথায় তিনি একজন ক্রিকেট বোদ্ধা বা ক্রিকেট বিশেষজ্ঞ।
আলফাজঃজী হামিদ ভাই, হুরমতী শুধু সিনেমার এক্সট্রা নন, তিনি আমাদের চলচ্চিত্রের সুপারসাব
হুরমতীঃ অলক কাপালির চেহারা কিন্তু খুব ঝাকানাকা- ঠিক আমাদের ফিল্মের হিরোর মত।
হামিদঃ হুরমতী এইমাত্র বাংলাদেশের কৃতি খেলোয়াড় ও বিশ্বের সেরা ফিল্ডার অলক কাপালি সম্পর্কে সুক্ষ্ম তথ্য বিশ্লেষন আমাদের সবাইকে অবহিত করলেন।
আলফাজঃ হুরমতি, আমি কিন্তু আপনার ফিল্মের ও আপনার নাচের খুব ভক্ত। আপনি কি আমাদের ও দর্শকদের ঝাকানাকা-ঝাকানাকা ঝাকানাকা-ঝাকানাকা দেহ দুলিয়ে দেখাবেন?
হামিদঃ তুমি ঠিক বলেছ আলফাজ, আমিও একটু ঝিমিয়ে পরেছি, গলার স্বর কমে গেছে- একটা দেহ-দুলানি নাচ দেখলে আমার শরীর জেগে উঠবে, গলার স্বর আবার চড়ে যাবে। দর্শকরাও খেলা দেখার পাশাপাশি আরো উন্মত্ত হয়ে উঠতে পারবে।
(হুরমতীর ঝাকানাকা-ঝাকানাকা ঝাকানাকা-ঝাকানাকা নৃত্য পরিবেশন)
আলফাজঃহামিদ ভাই, আপনার কথা জানিনা, আমি কিন্তু এই নাচ দেখার পর পুরোপুরি উন্মাতাল হয়ে পরেছি। আমি যেন আফতাবের ছক্কার মারা বলের মত আকাশে ভেসে বেড়াচ্ছি। আমার নিজের উপর এখন যেন আর কোন নিয়ন্ত্রন নেই- আপনি দয়া করে আমাকে একটু ধরে রাখুন।
হামিদঃ তোমাকে ধরে রাখবো কি, আমার নিজেরই তো বেহাল অবস্থা। হুরমতীর দেহের পরতে পরতে যেন লুকানো ছিলো আশরাফুলের ব্যাটিং এর মত অজস্র সব শট। বাংলাদেশের ক্রিকেট ধারাভাষ্যের ইতিহাসে আজ এক নতুন অধ্যায়ের সূচনা হলো। দেশের ক্রীড়ামোদী দর্শকবৃন্দ আজ দেখতে পেলেন ক্রিকেটের দৈহিক ধারাভাষ্য।

তৃতীয় দৃশ্য
হামিদঃ সুপ্রিয় দর্শকমন্ডলী, একটু আগে চ্যানেল-আই ভবনের নিচের রাস্তার দোকানে পান খেতে গিয়ে আমার সাথে পরিচয় হলো রাস্তায় বসা ভিক্ষুক রমজান মিয়ার সাথে। ক্রিকেট সম্পর্কে তাঁর অগাধ আগ্রহের কথা জেনে আমি তাকে নিয়ে এসেছি আমাদের ধারাভাষ্য কক্ষে আপনাদের সামনে ধারাভাষ্য দেবার জন্য।



রমজানঃ আলহামদুলিল্লাহ। তয় লাঞ্চের সময় আপনেরা খালি টেলিফোনে বকবক করবেন নাকি ভাতও খাইবেন? আমার আবার চ্যানেল-আই’তে ভাত খাইবার খুব ইচ্ছা।
হামিদঃ দর্শকমন্ডলী, আপনাদের হয়তো জানা নেই- রমজান মিয়ার ক্রিকেট জ্ঞান কিন্তু আমাদের ধারাভাষ্যকারদের মত-ই টন্‌টনে। তা রমজান ভাই, দর্শকদের একটু বলুন ক্রিকেটের সাথে আপনার সম্পৃক্তার কথা।
রমজানঃ ক্রিকেট খেলা শুরুই হয় একখান চাইর-আনা পয়সা ছুইরা মাইরা। আর আমার তো দিনভর কায়কারবার এই ভিক্ষার চাইর-আনা, আট-আনা পয়সা লইয়াই।
আলফাজঃ হামিদ ভাই, আমি আপনার প্রতিভা সন্ধানের দক্ষতায় আভিভুত। আসলেই ক্রিকেট খেলা তো টস এর খেলা। টস এর জয়-পরাজয় আজকাল খেলার ফলাফল অনেকটাই নির্ধারন করে দেয়। আর কেই বা না জানে যে ভিক্ষুকদের কাজকারবার টস এর কয়েন নিয়েই। একেকজন ভিক্ষুক আসলে ক্রিকেটের জন্য একেকজন টস এক্সপার্ট।
হামিদঃতুমি ঠিক বলেছ আলফাজ- আমি আসলেই প্রতিভা অন্বেষনের ক্ষেত্রে খুবই দক্ষ। এই বাংলার আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে এমন আর কত রমজান মিয়া। রমজান মিয়ার মত লোকদের খুঁজে বের করে জাতীয় দলের জন্য টস প্রশিক্ষনে কাজে লাগাতে পারলে বাংলাদেশ অচিরেই বিশ্বক্রিকেটে এক অজেয় টসজয়ী দলে পরিনত হতে পারবে। ক্রিকেট বোর্ডের উচিত আমাকে অবিলম্বে প্রতিভা অন্নেষক পদে ভাল বেতনে নিয়োগদান করা।
আলফাজঃ যদি তাই হয়, তবে আমাকে কিন্তু আপনি আপনার সহকারী হিসাবে নিয়োগ দিতে ভুলবেন না। ই-এস-পি-এন এর জ্বালায় আমাদের ধারাভাষ্যের বাজারে বড়ই মন্দা। আর আমার ধারাভাষ্যের প্যানপ্যানানি’তে আমার নিজের কানেই পচন ধরার অবস্থা।
হামিদঃতুমি ঠিক বলেছ আলফাজ- গত চল্লিশ বছর ধরে আমরা এই একই প্যানপ্যানানি চালিয়ে যাচ্ছি তো যাচ্ছিই।

চতুর্থ দৃশ্য
(মধ্যাহ্ন বিরতির টেলিফোন টক-শো চলছে)
হামিদঃ এই তো ফোন বেজেছে। খেলা তো আসলে কোন ব্যাপার নয়- খেলা তো খেলাই, ধারাভাষ্যই সব। দেখি আমাদের ধারাভাষ্য সম্পর্কে দর্শকদের কি অভিমত।
ক্রিং-ক্রিং-টেলিফোনঃ হ্যালো, আমি বাংলাক্রিকেট থেকে বলছি। আপনার ধারাভাষ্যের জ্বালায় তো আমি নিজেই টাকলু হয়ে গেলাম।
হামিদঃ জী, আপনার ফোনের জন্য ধন্যবাদ।
ক্রিং-ক্রিং-টেলিফোনঃ হ্যালো, আমি বাংলাক্রিকেট থেকে বলছি। ভাইজান, আমাদের বাঁচান, প্যানপ্যানানি থামান।
হামিদঃ জী, আপনার ফোনের জন্য ধন্যবাদ।
ক্রিং-ক্রিং-টেলিফোনঃ হ্যালো, আমি বাংলাক্রিকেট থেকে বলছি। দোহাই আল্লাহ্‌র- একটু থামেন। রহম করো খোদা।
হামিদঃ জী, আপনার ফোনের জন্য ধন্যবাদ।
ক্রিং-ক্রিং-টেলিফোনঃ হ্যালো, বাঁচাও, বাঁচাও
হামিদঃ জী, আপনার ফোনের জন্য ধন্যবাদ।
ক্রিং-ক্রিং-টেলিফোনঃ হ্যালো, আমি চ্যানেল-আই ক্যাফেটেরিয়া ম্যানেজার বলছি। টেবিলে লাঞ্চ লাগাইছি, আপনারা খাইতে আসেন।
হামিদঃ জী, আপনার ফোনের জন্য ধন্যবাদ—ও থুক্‌কু, থুক্‌কু, । চলো আলফাজ খেয়ে আসি।
আলফাজঃ জী হামিদ ভাই, আপনি ঠিকই বলেছেন, আমি আপনার সাথে একমত।

শেষ দৃশ্য
(লাঞ্চ সেরে এসে হামিদ ভাই এবং আলফাজ ভাই ঝিমুচ্ছেন)
হামিদঃ আলফাজ, ভাত খেয়ে বড্ড ঘুম পাচ্ছে। তুমি টিভির সাউন্ড পুরো মিঊট করে দাও। খেলা নিরবে চলুক। এসো আমরা একটূ ঘুমিয়ে নেই।
আলফাজঃ জী হামিদ ভাই, আপনি ঠিকই বলেছেন, আমি আপনার সাথে একমত।
হামিদঃ আলফাজ...ঘুম...ঘড়ড়ড়ড় ঘড়ড়ড়ড় (নাক ডাকার শব্দ)
আলফাজঃ হামিদ ভা... ঘড়ড়ড়ড়...ঠি-ই-ই-ক বলে......ছেনননন... ঘড়ড়ড়ড়.
হামিদঃ ঘড়ড়ড়ড় ঘড়ড়ড়ড়
আলফাজঃ আমি...ঘড়ড়ড়ড়....একমত..... ঘড়ড়ড়ড়

(অতঃপর দর্শকবৃন্দ প্যানপ্যানানি মুক্ত হইয়া নীরবে খেলা উপভোগ করিতে লাগিলো)


Last edited by babubangla; June 26, 2006 at 10:11 PM..
Reply With Quote